কর্মজীবী নারীর ত্বকচর্চা

ঘরে বাইরে সব স্থানেই এখন পুরুষের সাথে তাল মিলিয়ে কাজ করছেন নারীরা। কিন্তু অধিকাংশ কর্মব্যস্ত নারী নিজের ত্বকের প্রতি খেয়াল রাখার সময় পান না। রোদে পুড়ে, বৃষ্টিতে ভিজে কিংবা ধুলা-বালিতে ত্বক নষ্ট হচ্ছে। 

সারাদিনের ব্যস্ততা শেষে অল্প কিছু সময় হাতে পাওয়া যায়। এই সময়টিতেই যতটা সম্ভব ত্বকের যত্ন নেয়া উচিত। আসুন জেনে নেয়া যাক কর্মজীবী নারীদের ত্বকের যত্ন নেয়ার কিছু সহজ পদ্ধতি।

পানি পান করুন: অধিকাংশ অফিসেই দেখা যায় নারীরা খুব কম পানি পান করেন। অফিসের সময়টিতে প্রচুর পানি পান করা উচিত। আমাদের শরীরের ৭০ শতাংশ পানি। তাই পানির অভাব হলে সেটি ত্বকের উপরে প্রভাব ফেলে। পানি শরীর থেকে দূষিত পদার্থ বের করতে সহায়তা করে। কম পানি পানের কারণে ব্রণের সমস্যা কিংবা ত্বক শুষ্কতার সমস্যা দেখা দেয়।

অতিরিক্ত মেকআপ নয়: অনেকেই কর্মস্থলে ভারী মেকআপ নিয়ে আসেন; কিন্তু কর্মস্থলে মেকআপ হওয়া উচিত হালকা। মুখে কোনো ফাউন্ডেশন ব্যবহার না করে ত্বককে পরিচ্ছন্ন রাখুন। নিজেকে পরিপাটি করে রাখলে কম মেকআপেও আকর্ষণীয় দেখাবে আপনাকে। 

পরিচ্ছন্নতা: নানান ঝক্কি-ঝামেলা পার করে রিকশা কিংবা বাসে চড়ে অফিসে যাওয়ার পর অনেকেই হাত ধুতে ভুলে যান। হাত না ধুয়েই কাজে ব্যস্ত হয়ে গেলে বেখেয়ালে হাতের জীবাণুগুলো ত্বকে লেগে যাবে। এতে ত্বকে নানান সমস্যা হতে পারে। তাই অফিসে পৌঁছানোর সাথে সাথেই ও অফিস থেকে ফিরে সাবান দিয়ে হাত ধুয়ে ফেলুন। পানি ছিটিয়ে মুখ পরিষ্কার করুন।

ফেস প্যাক: সপ্তাহে অন্তত তিনদিন রাতে ঘুমাতে যাওয়ার আগে ফেস প্যাক লাগিয়ে মুখ ধুয়ে ফেলুন। এক্ষেত্রে খুব সহজে ব্যবহার করা যায় মুলতানি মাটি, চন্দন কিংবা অ্যালোভেরা। প্রতিদিন ঘুমানোর আগে অ্যালোভেরা জেল মুখে লাগিয়ে ঘুমাতে পারেন। এতে ত্বক ময়েশ্চারাইজ হবে।

কিছুক্ষণ হাঁটুন: কর্মজীবী নারীদের দিনের অধিকাংশ সময় কাটে চেয়ারে বসে। ফলে স্বাভাবিক রক্ত চলাচল ব্যাহত হয়। তাই প্রতিদিন অফিসে যাওয়ার কিংবা ফেরার সময়ে জ্যামে বসে না থেকে কিছুক্ষণ হাঁটার অভ্যাস করুন। এতে রক্ত সঞ্চালন বৃদ্ধি পাবে, অতিরিক্ত মেদ কমবে ও ত্বক ভালো থাকবে। তবে রোদ থাকলে হাঁটার সময় ছাতা ও সানগ্লাস ব্যবহার করতে হবে।

পরিশেষে দিন শেষে নিজের জন্য অল্প একটু সময় বরাদ্দ রাখলেই ত্বককে সুন্দর ও বলিরেখা মুক্ত রাখা সম্ভব। না হলে কাজের চাপে খুব সহজেই বুড়িয়ে যাবেন আপনি। তাই এখন থেকে নিয়মিত ত্বকের যত্ন নিন। তাহলে শত ব্যস্ততার মাঝেও নিজেকে সতেজ ও উজ্জ্বল রাখতে পারবেন।


সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //